শিক্ষার খবর

চলতি মাসের মধ্যেই প্রকাশিত হতে পারে মাধ্যমিক এবং HS পরীক্ষার ফলাফল। কি হলো পর্ষদের চূড়ান্ত সিদ্ধান্ত?

কবে প্রকাশিত হতে চলেছে রাজ্যের মাধ্যমিক(MP) এবং উচ্চ মাধ্যমিকের(HS) রেজাল্ট? কি বলছে পর্ষদ? আসুন জানা যাক।

বেশ কিছুদিন ধরেই ধরেই চলছে এই নিয়ে আলোচনা। শিক্ষার্থী এবং অভিভাবকদের অপেক্ষা বাড়ছে দিনের পর দিন। পরীক্ষা শেষ হওয়ার পর কেটে গিয়েছে প্রায় দেড় থেকে দুই মাস। তবে আর খুব বেশি অপেক্ষা নয়, কারণ পর্ষদ জানাচ্ছে যে খুব শীঘ্রই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক (Madhyamik and Higher Secondary) পরীক্ষার ফলাফল। ফলাফল প্রকাশের জন্য এখন চলছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে মিলেছে এমনই আভাস ।

চলতি মাসে অর্থাৎ মে মাসেই মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে বলে আগেই নিশ্চিত করেছিলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গাপাধ্যায়(Ramanuj Gangopadhyay)। এই প্রসঙ্গে দশম শ্রেণীর ফলাফল (10th Result) সম্পর্কে বলা হয়েছিল প্রাথমিকভাবে যে মে মাসের শেষ সপ্তাহে দশম শ্রেণির ফল প্রকাশ হওয়ার কথা কিন্তু সম্প্রতি সেই সময় খানিকটা এগিয়ে আনা হয়েছে। আর এইভাবেই এগিয়ে এসেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সময়ও।

মধ্যশিক্ষা পর্ষদের সূত্রানুযায়ী, মে মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে মাধ্যমিকের ফল প্রকাশ হতে পারে। অর্থাৎ মে মাসের ১৫ থেকে ১৯ মে-এই তিনটি তারিখের মধ্যে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশের বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। এই বিষয় সংক্রান্ত প্রস্তাব ইতিমধ্যেই শিক্ষা দফতরের কাছে পাঠানো হয়েছে। তাতে অনুমোদন (Permission) মিললেই কবে মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে, তা নিয়ে সরকারিভাবে ঘোষণা করা হবে।

প্রসঙ্গত উল্লেখযোগ্য যে, উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রথমে জুন মাসের প্রথম সপ্তাহে প্রকাশ হওয়ার সম্ভাবনা জানিয়েছিলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য(Chiranjib Bhattacharya)। সাধারণত মাধ্যমিকের পরেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করা হয়। তাই মাধ্যমিকের ফল মে মাসের তৃতীয় সপ্তাহে প্রকাশিত হলে উচ্চ মাধ্যমিক রেজাল্ট বেরোতে পারে মে মাসের শেষ সপ্তাহে।

ইতিমধ্যে মাধ্যমিকের উত্তরপত্রগুলির ১০০ শতাংশ মূল্যায়নের কাজ শেষ হয়ে গিয়েছে। খাতা জমা পড়ার পর পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ট্যাবুলেশনও হয়ে গিয়েছে। এখন চলছে চূড়ান্ত শেষ পর্যায়ের রেজাল্ট তৈরির কাজ। পাশাপাশি যে সকল পরীক্ষার্থীর উত্তরপত্র মূল্যায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে, তাদের উত্তরপত্র পুনরায় মূল্যায়নের কাজও প্রায় শেষ পর্যায়ে বলেই পর্ষদ সূত্রে খবর। আবার উচ্চ মাধ্যমিকের মোট উত্তরপত্রের প্রায় ৮০ শতাংশ নম্বর জমা পড়ে গিয়েছে। বাকি নম্বর যথাযথ সময়ে জমা পড়লে পরবর্তী দফার কাজ শুরু হয়ে যাবে। সেক্ষেত্রে চলতি মাসের মধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট পেয়ে যাবেন পরীক্ষার্থীরা।

-Written by Riya Ghosh

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker