Reliance Scholarship 2022-23

গত ২৮ শে ডিসেম্বর রিলায়েন্সের অন্যতম কর্ণধার ধিরুভাই আম্বানির (Dhiruvai Ambani) 90 তম জন্মদিন ছিল। সেই উপলক্ষ্যে কয়েক হাজার ছাত্র ছাত্রীদের আর্থিক দিক থেকে সাহায্য করার জন্য লক্ষ লক্ষ টাকার স্কলারশিপ ঘোষনা করলো রিলায়েন্স ফাউন্ডেশন (Relience foundation)।

আগামী ১০ বছর ধরে ভারতের ছাত্র ছাত্রীদের উচ্চশিক্ষায় সাহায্য করার জন্য ৫০ হাজার পড়ুয়াকে স্কলারশিপ(Scholarship) দেবার ঘোষনা করলো রিলায়েন্স ফাউন্ডেশন। দেশের যুব সমাজের সার্বিক উন্নয়নের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কত টাকা দেওয়া হবে স্কলারশিপ হিসাবে?

গত বুধবার ২৮ শে ডিসেম্বর তারিখে ছিল ধীরুভাই আম্বানির 90 তম জন্মদিন। সেদিন রিলায়েন্স ফাউন্ডেশন ঘোষনা করে যে প্রতি বছর ৫০০০ জন গ্রাজুয়েট প্রার্থীকে মেধার ভিত্তিতে ২ লক্ষ টাকা অবধি স্কলারশিপ (2 lakh scholarship) দেওয়া হবে।

কবে থেকে পাওয়া যাবে রিলায়েন্স স্কলারশিপ?

এই স্কলারশিপ পেতে স্নাতক প্রার্থীদের বেশিদিন অপেক্ষা করতে হবেনা। ২০২২-২৩ বর্ষ থেকেই এই স্কলারশিপ এর ব্যবস্থা করা হবে।

কবে থেকে আবেদন করা যাবে Relience scholarship এ?

২০২৩ সালের ১৪ই ফেব্রুয়ারি তারিখ পর্যন্ত ছাত্র ছাত্রীরা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

কেনো দেওয়া হবে এই স্কলারশিপ?

যেসব পড়ুয়ারা আর্থিক সমস্যার কারণে উচ্চশিক্ষার(Higher studies) জগতে প্রবেশ করতে পারছেন না, তাদেরকে আর্থিকভাবে সাহায্য করার জন্যই এই স্কলারশিপ দেওয়া হবে।

কারা আবেদন করতে পারবেন?

রিলায়েন্সের তরফ থেকে জানানো হয়েছে যে, প্রথম বর্ষের স্নাতক ছাত্রছাত্রীদের(Graduate students) মধ্যে যাদের পারিবারিক ইনকাম ১৫ লক্ষ টাকার কম, তারা আবেদন করতে পারবেন।

যে সকল ছাত্রছাত্রী কম্পিউটার সায়েন্স,কম্পিউটিং, ইলেকট্রিক্যাল অথবা electronics engineering, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, এবং কম্পিউটিং, Mechanical engineering, renewable new energy, artificial intelligence, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, অঙ্ক, ম্যাটেরিয়াল এবং লাইফ সায়েন্স বিষয়ে পঠনপাঠন করছেন তাদেরকে স্নাতকোত্তর স্টোরে স্কলারশিপ দেবার জন্য মেধার ভিত্তিতে নির্বাচন করা হবে। প্রথম বর্ষের পোস্ট গ্রাজুয়েট পড়ুয়ারাও আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!