West Bengal School Convocation Ceremony

এতদিন কলেজ স্তরের ছাত্রছাত্রীরা এক ইয়ার থেকে পরবর্তী ইয়ারে প্রবেশ করলে অনুষ্ঠান, সেরিমনির (Graduation Ceremony) মাধ্যেমে তা উদযাপন করা হতো। তবে স্কুলে এমন কোনো ব্যবস্থা ছিল না এতদিন পর্যন্ত। এবার থেকে স্কুল স্তর এর শিক্ষা প্রতিষ্ঠানগুলি থেকেই এই সুযোগ মিলবে ছাত্রছাত্রীদের।

স্কুল স্তরে এক ক্লাস থেকে অন্য ক্লাসে উত্তীর্ণ হলেই এবার থেকে মিলবে সম্মান। রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের পক্ষ (West Bengal education department) থেকে এমন নির্দেশিকা দেওয়া হয়েছে প্রতিটা স্কুলে। ছাত্রছাত্রীদের জন্য প্রতিটা স্কুলে পালিত হবে “Graduation Ceremony”।

রাজ্য স্কুল শিক্ষা দফতর সূত্রের খবর অনুযায়ী, স্কুল ছাত্র ছাত্রীদের Graduation Ceremony নিয়ে ১৩ দফা গাইডলাইন (Guidline) দিয়ে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal primary education board) ও রাজ্য মধ্যশিক্ষা পর্ষদকে বিস্তারিত নির্দেশিকা পাঠানো হয়েছে।

প্রতিবছর রাজ্যজুড়ে প্রতিটি সরকারি স্কুলে এই বিশেষ সম্মান দেওয়া হবে। প্রতি বছর ২ জানুয়ারি দেওয়া হবে এই বিশেষ সম্মান।

এতে করে ছাত্রছাত্রীদের মধ্যে সামনে এগিয়ে যাবার আগ্রহ বাড়বে, ছাত্র শিক্ষক সম্পর্ক ও মজবুত হবে বলে মনে করছেন সকলে। এছাড়া নতুন ক্লাসে উঠে নতুন সম্মান পেলে স্কুল ও পড়াশোনার প্রতি ও ছাত্র ছাত্রীদের আগ্রহ বাড়বে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!