টেকনোলজি

ভুলবশত অন্য UPI এ পেমেন্ট চলে গেছে? ভাবছেন টাকা জলে গেলো! চিন্তা করবেন না। এই পদ্ধতিতে মাত্র ১০ মিনিটের মধ্যে ফেরত পাবেন আপনার টাকা।

অনলাইন ব্যাঙ্কিং (Online Banking) এর যুগে আমরা প্রায় সকলেই UPI Address ব্যবহার করে থাকি টাকা আদান প্রদানের জন্য। Paytm, PhonePe, Google Pay, Amazon Pay -ইত্যাদি সকল মাধ্যমের সাহায্যেই আজকাল আমরা মাত্র ১০ টাকা থেকে শুরু করে কয়েক হাজার টাকা অবধি আদান প্রদান করতে পারি কোনো ঝামেলা ছাড়াই, চটজলদি(Hassle Free,Fast)।

কিন্তু এই এড্রেস ভিন্ন ভিন্ন হবার কারণে ভুলবশত একজনকে টাকা পাঠাতে গিয়ে অন্য কাউকে পাঠিয়ে ফেললে কি করবেন? হয়েছে নাকি এমন কখনো?(Wrong UPI Payment) ভাবছেন আপনার মূল্যবান টাকা জলে গেলো? ঘাবড়াবেন না! আজ আপনাদের সঙ্গে এমন কিছু উপায়য়ের কথা ভাগ করে নিতে চাইছি যার মাধ্যমে ভুল ইউপিআই আইডিতে (Wrong UPI ID) টাকা পাঠিয়ে দিয়ে থাকলেও তা মাত্র কয়েক মিনিটের মধ্যেই ফেরত পাবেন। জানুন বিস্তারিত।

PhonePe, Gpay এবং Paytm-এ কখনও ভুল করে টাকা পাঠালে, তা ফেরত পেতে আপনাকে সবার আগে কোম্পানিগুলির কাস্টমার কেয়ার (Customer Care of Companies) নম্বরে ফোন করতে হবে।
এই সংস্থাগুলির কাস্টমার কেয়ার নম্বর (Customer Care Number) হলো:
i) GPay-র নম্বর হল 1800-419-0157
ii) PhonePe-র নম্বর 080-68727374
iii) Paytm-র নম্বর হল 0120-4456-456

এদের প্রত্যেকটি টোল ফ্রি নম্বর(Toll Free Number)। এই নম্বরগুলিতে ফোন করে আপনি সমস্ত কিছু জানিয়ে অভিযোগ (Complain) করে আপনার টাকা ফেরত পাবার অনুরোধ (Request) করতে পারেন। এছাড়াও আরো কিছু পদ্ধতি আছে। সেগুলিও জেনে রাখুন।

NPCI এর ওয়েবসাইটে সাহায্য নিন:
NPCI এর ওয়েবসাইটে (Website) গিয়েও আপনি সাহায্য পেতে পারেন। নিশ্চিতরূপে টাকা ফেরত পেতে পারেন। এর জন্য কি করতে হবে? স্টেপ বাই স্টেপ (Step by Step) বলা হলো:

i) ওয়েবসাইটে গিয়ে গ্রাহকদের জন্য থাকা ট্যাবটিতে (Tab for Customers) ক্লিক করবেন।
ii) ক্লিক করলেই UPI Complain অপশনটি আসবে।
iii) এখানেও ক্লিক করবেন আর পৌঁছে যাবেন Dispute Resolution অপশনটিতে।
iv) এখানেই আপনার অভিযোগ (Complain) জানান এবং কোন ভুল UPI ID তে আপনি টাকা পাঠিয়ে ফেলেছেন সেটিও জানান।
v) এবারে Select Issue Type এ গিয়ে Transfer in Wrong Account অপশনটি সিলেক্ট করে আপনার Payment সম্পর্কে এবং আরো সমস্ত তথ্য (All Details) দিয়ে পূরণ করতে হবে।
vi) সমস্তকিছু ভালোভাবে পূরণ করা হলে সাবমিট করে অপেক্ষা করুন(Submit and Wait)। আপনার টাকা ঠিকই ফেরত পাবেন।

সরাসরি RBI কে রিপোর্ট করুন:
যদি আপনি উপরের ব্যবস্থাগুলো থেকে চেষ্টা করেও আপনার টাকা ফেরত না পেয়ে থাকেন তবে এটি আপনার জন্য শেষ চেষ্টা। RBI অর্থাৎ সরাসরি Reserve Bank of India কে জানান।

i) অভিযোগ জানানোর জন্য গুগলে গিয়ে Banking Ombudsman কে লিখতে হবে।
ii) এরপরে https://bankingombudsman.rbi.org.in এই সাইটে যেতে হবে।
iii) এখানে গিয়ে আপনি সবথেকে উপরে COMPLAINTS লেখা অপশনটি দেখতে পাবেন।
iv) সেখানে গিয়ে নির্দেশমতো কাজ সম্পন্ন করুন। আপনার টাকা ফেরত পাবেনই!

-Written by Riya Ghosh

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker