যত দিন যাচ্ছে ততো বেশি আধুনিক ও ডিজিট্যাল হচ্ছে ভারত। আবার দেশ যত এগোচ্ছে ততই বাড়ছে প্রতারণার হার। সম্প্রতি প্যান কার্ডের মারফত স্ক্যামাররা করে চলেছে প্রতারণা (Pan Card Scam)। নিমেষে খালি হয়ে যাচ্ছে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট! এই ফাঁদে সম্প্রতি পা ফেলে বিপদে পড়েছেন ভারতের তাবড় তাবড় মানুষেরা।
আজ এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো যে কীভাবে আপনি এই স্ক্যাম হওয়া থেকে বাঁচাবেন।
১) সবার আগে মনে রাখবেন যে কোনোভাবেই কোনো অপরিচিত বা কম পরিচিত মানুষকে নিজের প্যান কার্ড বা প্যান কার্ডের নম্বর দেবেন না। আপনার যদি কোনো তথ্য ভেরিফিকেশন করবার প্রয়োজন হয়, তবে সেটি অনলাইন মাধ্যমেই করে ফেলুন। কোনো হার্ড কপি কাউকে দেবার দরকার নেই।
২) কোনো দালাল চক্রের হাতে বা ওরকম কোনো সদস্যের হাতে একদমই নিজের প্যান কার্ড তুলে দেবেন না কখনো। বেশিরভাগ ক্ষেত্রে এরাই বেশি প্রতারণা করে।
৩) কোনো সোশ্যাল মিডিয়ায় নিজের ব্যক্তিগত তথ্য দেবেন না। শুধু প্যান কার্ডের নম্বর নয়, কোনোরকম ব্যক্তিগত তথ্য দেবেন না। খুব সহজেই স্ক্যামাররা এই তথ্য জোগাড় করে ফেলে আর তারপরেই বিপদ!
৪) আপনার কাছে যদি কোনো অপরিচিত নম্বর থেকে ফোন করে ব্যাঙ্ক, প্যান, এলআইসি- ইত্যাদি সংস্থা থেকে বলছেন বলে পরিচয় চান এবং আপনার ব্যক্তিগত কোনো তথ্য চায় তাহলে কখনোই দেবেন না। কারণ এরকম কোনো ফোন করে না সংস্থাগুলি।
এতকিছু করার পরেও যদি আপনি প্রতারণার শিকার হন তাহলে কি করবেন?
i) সবার আগে Google সার্চ করে TIN NSDL-এর পোর্টালে যান৷
ii) হোম পেজে কাস্টমার কেয়ার অপশনে যান৷
iii) তার মধ্যে ড্রপ ডাউন মেনুতে কমপ্লেইন্টস/কোয়্যারিস অপশনে ক্লিক করুন৷
iv) দেখবেন এবারে একটি কমপ্লেইন্ট ফর্ম খুলবে৷
v) ওই ফর্মেই যাবতীয় তথ্য দিন প্রথমে।
vi) এর পর ক্যাপচা কোড লিখে অভিযোগ পত্র জমা দিন৷
উপরিউক্ত তথ্যগুলি আপনাদের জন্যই দেওয়া। সেগুলি ভালো করে মেনে চলুন আর সাবধানে থাকুন এবং প্রতিবেদনটি সকলের সাথে শেয়ার করে নিয়ে সকলকে সাবধান করে দিন।
-Written by Riya Ghosh